জনাব পাপনের জুয়া খেলা ও স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়-এর বক্তব্য এবং আইনের ভাষ্য

বিসিবি সভাপতির ক্যাসিনো/জুয়া খেলার ভিডিও ভাইরাল হওয়া প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রী বলেছেন যে তিনি বিদেশে গিয়ে জুয়া খেলেছেন বাংলাদেশের আইনে তাকে শাস্তি দেয়া সম্ভব নয়। জুয়া খেলা যদি বাংলাদেশের আইনে শাস্তিযোগ্য অপরাধ হয়ে থাকে তাহলে দন্ডবিধির ৩ ধারার বিধান মতে পাপন সাহেবের বিচার বাংলাদেশেই হতে পারে। দন্ডবিধির ৩ ধারার মূল কথা হলো যেকোন বাংলাদেশির দ্বারা বাংলাদেশের বাহিরে সংঘটিত অপরাধ যদি বাংলাদেশের যে কোন আইনবলে বিচারযোগ্য হয় তবে ধরে নেয়া হবে যে উক্ত কাজ বাংলাদেশের ভিতরে সংঘটিত হয়েছে।

Section 3 of The penal code : “Any person liable, by any Bangladesh law, to be tried for an offence committed beyond Bangladesh shall be dealt with according to the provisions of this code for any act committed beyond Bangladesh in the same manner as if such act had been comitted within Bangladesh. ”

মূল কথা হলো, আইন, বিচার, শাস্তি, আইনের মারপ্যাচ তথা পাল্টা আইনি যুক্তি এসব নাহয় বাদই দিলাম, নৈতিক দিক বিবেচনায় মিঃ পাপন সমগ্র দেশের মানুষের আবেগ-অনুভূতি ও ভালবাসার জায়গা যে ক্রিকেট সেই ক্রিকেট বোর্ড এর সভাপতির দ্বায়িত্বে থাকতে পারেন কিনা সেটাও কোটি ডলারের প্রশ্ন বটে!

জাহিদুল ইসলাম
আইনজীবী
ঢাকা জর্জ কোর্ট